সত্য এসেছে এবং মিথ্যা বিলুপ্ত হয়েছে। নিশ্চয় মিথ্যা বিলুপ্ত হওয়ারই ছিল।

তাহক্বীক্ব মিশ্‌কাতুল মাসাবীহ (বাংলা)

08. Tahqeeq Mishkatul Masabeeh

বইয়ের নাম: তাহক্বীক্ব মিশ্‌কাতুল মাসাবীহ
প্রকাশনায়: হাদীস একাডেমী
ফাইল টাইপ: পিডিএফ

মিশকাতুল মাসাবীহ উপমহাদেশের অন্যতম জনপ্রিয় হাদীস সংকলন গ্রন্থ। এটি রচনা করেছেন আল্লামাহ ওলীউদ্দীন আবূ আবদুল্লাহ মুহাম্মাদ ইবনু আবদুল্লাহ আল খাতীব আল উমারী আত তিবরীযী (রহ)। এটির ব্যাখ্যা গ্রন্থ “মিরআতুল মাফাতীহ শারহু মিশকাতুল মাসাবীহ”, যেটি রচনা করেছেন উবায়দুল্লাহ মুবারকপুরী। মিশকাতুল মাসাবীহ’র শরাহ গ্রন্থগুলো মধ্যে মিরকাত ও মিরআতুল মাফাতীহ সর্বাধিক জনপ্রিয়।

হাদীসগুলোর তাহক্বীক ও তাখরীজ প্রধানত শায়খ নাসিরুদ্দীন আলবানী (রহ) এর তাহক্বীক মিশকাতুল মাসাবীহ থেকে নেয়া হয়েছে। এই অনুবাদটিতে আরবীর পাশাপাশি বাংলায় অনুবাদ যুক্ত রয়েছে। কুরআন মাজীদ হতে উদ্ধৃতিকৃত সূরার নাম, সুরার নম্বর, আয়াত নম্বর সংযুক্ত করা হয়েছে। মুল হাদীস ও ব্যাখ্যা অনুবাদে যথেষ্ট সতর্কতা অবলম্বন করা হয়েছে।

শুধু একজন আলেম নয়, আলেমগণের পরামর্শ ও সম্পাদনা পরিষদ কতৃক সম্পাদিত। হাদীসের অর্থ বুঝতে সহায়ক হবে এমন হাদীসের পরিভাষা আগে সংযুক্ত করা হয়েছে। বাংলাভাষাভাষী মুসলিমদের জন্য এই হাদীস গ্রন্থটিকে তাহক্বীক সহ ব্যখ্যা সম্বলিত করার সুপ্রয়াসের প্রথম পদক্ষেপ। এই পর্যন্ত শুধু তিন খণ্ড প্রকাশিত হয়েছে, তা ডাউনলোড করেতে নিচের লিংক গুলোতে ক্লিক করুন।

¤  তাহক্বীক্ব মিশ্‌কাতুল মাসাবীহ  ০১  –  হাদীস একাডেমী  (২৮.৮৯ এম. বি.)

¤  তাহক্বীক্ব মিশ্‌কাতুল মাসাবীহ  ০২  –  হাদীস একাডেমী  (২৭.৬১ এম. বি.)

¤  তাহক্বীক্ব মিশ্‌কাতুল মাসাবীহ  ০৩  –  হাদীস একাডেমী  (২৮.৪১ এম. বি.)

প্রবন্ধটি পড়া হলে, শেয়ার করতে ভুলবেন না।

(Visited 828 times, 1 visits today)

Follow me!

Related Post

banner ad
Powered by WordPress | Designed by Shottanneshi Research Team