সত্য এসেছে এবং মিথ্যা বিলুপ্ত হয়েছে। নিশ্চয় মিথ্যা বিলুপ্ত হওয়ারই ছিল।

কুরআনুল কারীমের বাংলা তাফসীর (দ্বিতীয় খণ্ড)

41. Tafseer e Zakaria 02

বইয়ের নামঃ  কুরআনুল কারীম
প্রকাশনায়ঃ  কিং ফাহাদ হোলি কমপ্লেক্স
ফাইল টাইপঃ  পি.ডি.এফ

কুরআনুল কারীম এর সংক্ষিপ্ত বাংলা অনুবাদ ও তাফসীর ( প্রথম খণ্ড) ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

রাজকীয় সৌদি সরকারের ওয়াকফ, সর্বোপরি আমাদের বাংলা ভাষাভাষীদের সেবা প্রদানার্থে কিং ফাহাদ হোলি কমপ্লেক্স এই বাংলা অনুবাদ ও সংক্ষিপ্ত তাফসীর উপস্থাপন করেছেন। এর অনুবাদ ও সংক্ষিপ্ত তাফসীর করেছেন ড. আবু বকর মুহাম্মাদ যাকারিয়া। আর কমপ্লেক্স-এর পক্ষে তা পূনপাঠ করেছেন, শাইখ কাউছার এরশাদ ও শাইখ মুহাম্মাদ ইলিয়াছ ইবনে সালেহ আহমাদ।

অবশ্যই আমরা বিশ্বাস করি পবিত্র কুরআনুল কারীমের অনুবাদ (যতই সুনিপূণ হোক না কেন) তা আল্লাহর অমীয় বাণীর মর্মার্থ পুরোপুরি আদায়ে সমর্থ নয়; কেননা অনুবাদ হলো অনুবাদকের মেধাশক্তি দিয়ে কুরআনকে বুঝার প্রয়াস মাত্র, যার মধ্যে মানবীয় ভুল-ত্রুটি, অপূর্ণতা থাকা বিচিত্র কিছু নয়। এটা সঠিক আকিদা ভিত্তিক তাফসীর যা সালাফে সালেহীনদের মূলনীতি অনূসারে রচিত হয়েছে। এটি এখনো বাংলাদেশে পাওয়া যায় না, শুধু ২০টি কপি ড. আবু বকর যাকারিয়ার জন্য পাঠানো হয়েছিল এবং তার মধ্য থেকে আমরা এক কপি পেয়েছি। হয়তো এই তাফসীরটি এবার হজ্জে বাংলাদেশীদের মধ্যে বিনা মূল্যে বিতরণ করা হবে, ইনশাআল্লাহ।

এই অনুবাদটির কিছু বৈশিষ্ট্য হচ্ছে যে, আল কুরআনের সহজ সরল অনুবাদের পাশাপাশি সংক্ষিপ্ত তাফসীর ও ব্যাখ্যা করা হয়েছে। প্রতিটি সূরার শুরুতে সূরার বৈশিষ্ট্য, শানে নূযুল ও সহীহ হাদীসের আলোকে ফযীলত এর বিস্তারিত বিবরণ দেয়া হয়েছে। কুরআনের তাফসীরকে সহজবোধ্য করার জন্য টীকা প্রদান ও এর বিস্তারিত ব্যাখ্যা সুন্নাহ থেকে সংকলিত। আল্লাহ সুবহানা ওয়া তাআলার সিফাত সম্পর্কিত আয়াতগুলোর অবিকৃত অনুবাদ ও তাফসীরের ক্ষেত্রে হাদীসকে প্রাধান্য দেয়া হয়েছে। এবং হাদীসগুলোর রেফারেন্সসহ বিস্তারিত ব্যাখ্যা বিদ্যমান।

উল্লেখ্য যে, ইতিপূর্বে তাফসীর মাআরেফুল কুরআন শিরোনামে একটি সংক্ষিপ্ত তাফসীর গ্রন্থ প্রকাশিত হয়েছিল। যাতে প্রচুর ভ্রান্ত আক্বীদা ধরা পড়ার ফলে পরবর্তীতে সেই তাফসীরটি নিষিদ্ধ ঘোষণা করা হয়। সম্পূর্ণ কুরআনটির সংক্ষিপ্ত বাংলা অনুবাদ ও তাফসীর দুই খণ্ডে ছাপানো হয়েছে, এবং এটি হচ্ছে তাঁর দ্বিতীয় খণ্ড। এই খণ্ডে কুরআনের ১৭ নাম্বার সূরা, সূরা বানী ইসরাঈল থেকে কুরআনের সর্বশেষ সূরা, সূরা আল ইখলাস এর অনুবাদ ও সংক্ষিপ্ত তাফসীর করেছেন। সেটি ডাউনলোড করতে নিচের লিংকে ক্লিক করুন।

¤  কুরআনুল কারীম এর সংক্ষিপ্ত বাংলা অনুবাদ ও তাফসীর (দ্বিতীয় খণ্ড)  –  ড. আবু বকর যাকারিয়া  (৫০.০৭ এম. বি.)

 

“ বইটি লেখক থেকে স্ক্যান করার অনুমতি নিয়েছেন সত্যান্বেষী টিম। তাই বইটি যারা শেয়ার করবেন তারা যেন সত্যান্বেষীর লিংকটা শেয়ার করেন। 

প্রবন্ধটি পড়া হলে, শেয়ার করতে ভুলবেন না।

(Visited 5,255 times, 1 visits today)

Follow me!

Related Post

banner ad
Powered by WordPress | Designed by Shottanneshi Research Team